The Complete Beginner’s Guide to Edit for PDF

আজ আমরা জানব PDF গুলি সম্পাদনা করা গুরুতর ব্যথা হতে পারে যদি আপনার কাছে সঠিক সরঞ্জাম না থাকে। আপনার যা প্রয়োজন তা এখানে। ব্যবহারকারীরা টাইপগুলি সংশোধন করতে পুরানো পণ্য লোগোগুলিকে নতুনের সাথে প্রতিস্থাপন করতে পারে। এমনকি তাদের পিডিএফ এবং লেআউট পরিবর্তন করতে খুব বেশি সময় নেয়নি। সুতরাং, উত্পাদনশীলতা সফ্টওয়্যার নির্মাতারা পিডিএফ সম্পাদনার সরঞ্জাম সরবরাহ শুরু করে। আপনি এখনও একটি ওয়ার্ড ডকুমেন্ট হিসাবে বলা যায় সেই একই স্বাচ্ছন্দ্য এবং নমনীয়তার সাথে একটি পিডিএফ সম্পাদনা করতে পারবেন না এবং আপনি সম্ভবত কখনও পারবেন না। তবে চিন্তা করবেন না আপনি পিডিএফ সম্পাদনা করতে পারেন এবং কীভাবে তা আমরা আপনাকে জানাব।

PDF Files Hard to Edit

সবাই ওয়েব ব্রাউজার ব্যবহার শুরু করার আগে PDF ফর্ম্যাটটি তৈরি হয়েছিল এবং মুদ্রিত পৃষ্ঠার উপর ভিত্তি করে। এর অর্থ হল আপনি প্রথম পৃষ্ঠার মাঝখানে কয়েকটি লাইন পাঠ্য যুক্ত করতে পারবেন না। আপনি যেমন কোনও ওয়ার্ড প্রসেসরের মাধ্যমে করতে পারেন। পরিবর্তে, আপনাকে এক পৃষ্ঠায় ফন্টগুলির আকার পরিবর্তন করতে হবে বা পাঠ্যের বাক্সের আকার পরিবর্তন করতে হবে। আপনি যদি পৃষ্ঠায় ফিট হবে এমন আরও পাঠ্য যুক্ত করতে চান তবে আমরা পরবর্তী বিভাগে কিছু টিপস সরবরাহ করি, তবে নিখুঁত ফলাফল আশা করি না।

অনেক অ্যাপ নিজেকে পিডিএফ এডিটর হিসাবে ডাকে, তারা আসলে পিডিএফ ফাইলে পাঠ্য এবং গ্রাফিকগুলি সম্পাদনা করতে পারে না। তারা কেবল আপনাকে পিডিএফ ফাইলে মন্তব্য যুক্ত করতে দেবে হয় বক্স পরে শৈলীর নোট বা লাইন এবং পাঠ্য বাক্সগুলি যা PDF আসল বিষয়বস্তুর উপরে একটি স্তরতে প্রদর্শিত হয়। আপনি যখন কোনও পিডিএফ তে কোনও মন্তব্য যুক্ত করেন, তখন পিডিএফ ফাইলটি কাঁচের ফলের নীচে রাখা এবং গ্লাসে মন্তব্য লেখার সমতুল্য। আপনি লেখায় কোনও স্থায়ী পরিবর্তন করতে পারবেন না, যেমন সংবেদনশীল ডেটা অপসারণ এবং অ্যাডোব অ্যাক্রোব্যাট রিডার বা মাভোসের প্রাকদর্শন হিসাবে ফ্রি পিডিএফ ভিউয়ার ব্যবহার করে এমন কেউ আপনার মন্তব্যগুলি পরিবর্তন বা সরাতে পারবেন। এই বিষয়টি মাথায় রেখে, আমরা এই নিবন্ধের শেষে একটি PDF ফাইলে স্থায়ীভাবে মন্তব্য বেক করার জন্য একটি চক্রাকার উপায় বিশদভাবে বর্ণনা করব।

Editing a PDF File

চূড়ান্ত পিডিএফ সম্পাদক অ্যাডোব অ্যাক্রোব্যাট ডিসি, পাঠ্য এবং চিত্রগুলি সম্পাদনা করার জন্য সূক্ষ্ম সুরযুক্ত নিয়ন্ত্রণের সাথে একটি প্রশস্ত ইন্টারফেস সরবরাহ করে। অ্যাক্রোব্যাট উইন্ডোতে আপনার পিডিএফ খোলার সাথে, সরঞ্জাম মেনু থেকে পিডিএফ সম্পাদনা চয়ন করুন। নীল বাক্সগুলি পরে প্রতিটি পিডিএফ উপাদান পাঠ্য বা গ্রাফিক্সের চারপাশে উপস্থিত হয়। পাঠ্যের কোনও ত্রুটি সংশোধন করতে কেবল পাঠ্য বাক্সে ক্লিক করুন এবং টাইপ করা শুরু করুন। নীচে শিরোনামে পাঠ্য পরিবর্তন করতে অ্যাক্রোব্যাট ডিসি ব্যবহারের উদাহরণ দেওয়া আছে।

ফর্ম্যাট সাইডবার আপনাকে লেটার-স্পেসিং সহ সমস্ত ফর্ম্যাটিংয়ের উপর সঠিক নিয়ন্ত্রণ দেয়। আপনি প্রসারিত করতে পাঠ্য প্রসারিত করতে বা সংক্ষিপ্ত করতে অনুভূমিক স্কেলিং ক্ষেত্রটি ব্যবহার করতে পারেন। প্রয়োজনে আপনি বাক্সটির আকারও পরিবর্তন করতে পারেন। আপনি যখন কোনও চিত্র বাক্স নির্বাচন করেন, আপনি চিত্রটি ক্রপ, আকার পরিবর্তন বা প্রতিস্থাপন করতে পারেন বা একটি পৃথক চিত্র-সম্পাদনা অ্যাপ্লিকেশনটিতে এটি সম্পাদনা করতে পারেন।

Cheaper PDF Editing

একই বেসিক নীতিগুলি আরও বাজেট বান্ধব অ্যাপ্লিকেশনগুলিতে প্রয়োগ হয় যেমন PDF এক্সচেঞ্জ এডিটর। অ্যাপে পিডিএফ খোলার সাথে সাথে হোম সরঞ্জামদণ্ডে সম্পাদনা ক্লিক করুন, তারপরে আপনি যে ধরণের সামগ্রী সম্পাদনা করতে চান তা নির্বাচন করুন  হয় পৃষ্ঠার সমস্ত সামগ্রী বা পাঠ্য, চিত্র বা আকার। নীচে পিডিএফ এক্সচেঞ্জ এডিটর ব্যবহার করে চিত্রগুলিকে প্রতিস্থাপন বা সংশোধন করতে দেখতে দেখতে এটির উদাহরণ দেওয়া আছে।কেবল পাঠ্যে ক্লিক করুন এবং আপনার পরিবর্তনগুলি করুন। বামদিকে নীচের অংশের গিয়ার আইকন থেকে, আপনি ফন্ট এবং অনুচ্ছেদে প্রান্তিককরণের বিকল্পগুলির সাথে একটি মেনু পেতে প্রোপার্টি ফলস নির্বাচন করতে পারেন, তবে অ্যাক্রোব্যাট যে সূক্ষ্ম সুরক্ষা নিয়ন্ত্রণ দেয় তা পাবেন না।

Formatting Your PDFs

আপনি যে পিডিএফ এডিটরটি ব্যবহার করেন তা বিবেচনা না করে, ওয়ার্ড প্রসেসরের সাহায্যে আপনি যে একই স্বাচ্ছন্দ্য বোধ করবেন তা আশা করবেন না। যখন আপনি একটি ন্যায়সঙ্গত পূর্ণ প্রস্থ অনুচ্ছেদে একটি লাইন সম্পাদনা করেন তখন পাঠ্যটি বাম দিকে ঘুরতে পারে। রেখার শেষ এবং ডান প্রান্তের মধ্যে ফাঁকা স্থান রেখে আপনি লাইনে ডান ক্লিক করে, পপ আপ মেনু থেকে অনুচ্ছেদ নির্বাচন করে এবং যথাযথভাবে প্রান্তিককরণ সেট করে এটি ঠিক করতে পারেন।একটি উদ্ধৃতি চিহ্ন সন্নিবেশ করাও ফর্ম্যাটিং ঝামেলা করতে পারে। PDF এডিটররা ওয়ার্ড প্রসেসরগুলি যেভাবে স্মার্ট কোট স্লেটেড টাইপোগ্রাফিক কোটেশন চিহ্ন বোঝে না।তাই তারা পরিবর্তে সোজা, টাইপরাইটার স্টাইলের উদ্ধৃতি চিহ্নগুলি সন্নিবেশ করায়। পরিবর্তে, আপনাকে একই পিডিএফ বা অন্য উত্স যেমন ওয়েব বা ওয়ার্ড নথি হিসাবে অন্য কোথাও থেকে একটি সত্যিকারের উদ্ধৃতি চিহ্ন অনুলিপি করে আটকানো দরকার।

Advanced PDF Editing Features

অ্যাডোব অ্যাক্রোব্যাট ডিসি গ্রহের সবচেয়ে উন্নত পিডিএফ সম্পাদনা সরবরাহ করে। সমস্ত পিডিএফ সম্পাদকের মতো অ্যাক্রোব্যাট ওয়ার্ড এবং এক্সেলের মতো অ্যাপ্লিকেশন দ্বারা তৈরি পিডিএফগুলির সাথে ভাল কাজ করে। এছাড়াও আপনি যখন কোনও পিডিএফটিতে পাঠ্য যুক্ত বা সম্পাদনা করেন তখন পিডিএফ সম্পাদকরা আশেপাশের পাঠ্যের ফন্টের সাথে মেলে ধরতে পারেন, যেহেতু সেই ফন্টটি আপনার উইন্ডোজ সিস্টেমে ইনস্টল করা আছে।অ্যাক্রোব্যাট, এমন একটি আশ্চর্যজনক কীর্তি সম্পাদন করে যা অন্য কোনও অ্যাপ্লিকেশন এমনকি কাছে আসে না।

আপনি যদি কোনও পুরানো বই বা ম্যাগাজিন থেকে স্ক্যান করা কোনও চিত্র সম্পাদনা করতে অ্যাক্রোব্যাট ব্যবহার করেন যা হট মেটাল ফন্ট ব্যবহার করে যা একশত বছর ধরে অস্তিত্বহীন থাকে তবে অ্যাক্রোব্যাট আপনাকে সেই একই প্রাচীন ফন্টটি ব্যবহার করে স্ক্যান করা চিত্রটিতে পাঠ্য সম্পাদনা করতে দেয়। চিত্রটিতে একটি অপটিকাল চরিত্র স্বীকৃতি ওসিআর প্রক্রিয়া সম্পাদন করে এবং এটি খুঁজে পাওয়া অক্ষরগুলি থেকে একটি ফন্ট তৈরি করে এটি এই কৌশলটি করে। আপনি যখন পিডিএফটিতে পাঠ্য সম্পাদনা করেন, তখন অ্যাক্রোব্যাট আশেপাশের পাঠ্যের সাথে মেলে এই সদ্য নির্মিত ফন্টটি ব্যবহার করে। নীচের চিত্রটিতে আমরা একটি চা পার্টি শিরোনামটিতে এ যুক্ত করছি। অ্যাক্রোব্যাট একই অক্ষর “এ” ব্যবহার করে যা শিরোনামের অন্য কোথাও প্রদর্শিত হয়।

Edit PDFs for Free

অ্যাক্রোব্যাট রিডারে, পিডিএফ ফাইলে আপনার মন্তব্যগুলি যেমন লাইন, পাঠ্য বাক্স এবং হাইলাইটগুলি করুন এবং তারপরে PDF বুলজিপ পিডিএফ প্রিন্টার ড্রাইভারকে মুদ্রণ করুন। ফলাফলের পিডিএফটিতে মূলের মতোই অনুসন্ধানযোগ্য পাঠ্য থাকবে, তবে মন্তব্যগুলি পিডিএফে বেক করা হবে এবং সহজে অপসারণযোগ্য নয়।ম্যাকোজে, পূর্বরূপে পিডিএফটি খুলুন এবং আপনার সমস্ত মন্তব্য করুন। মুদ্রণ মেনু থেকে, পিডিএফ বোতামটি ক্লিক করুন, এবং তারপরে কোনও সুবিধাজনক স্থানে পোস্টস্ক্রিপ্ট হিসাবে সংরক্ষণ করুন। এরপরে পি, পি ফাইলটি পূর্বরূপে খুলুন এবং এটি আবার পিডিএফ ফর্ম্যাটে রফতানি করুন। ফলাফল পিডিএফ অনুসন্ধানযোগ্য হবে, তবে মন্তব্যগুলি বেক করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *